সূরা আল-ফাতিহা
আয়াত সংখ্যা: ৭, রুকু সংখ্যা: ১
আয়াত সংখ্যাঃ-7, রুকু সংখ্যাঃ-১
সূরা আল-ফাতিহা অর্থ “উদ্বোধন” বা “সূচনা”। এটি আল্লাহ্র কিতাব কুরআনুল কারিমের প্রথম সূরা। এই সূরাটির মাধ্যমে আল্লাহ তায়ালা মানবজাতিকে তাঁর প্রশংসা, একত্ববাদ, রহমত ও বিচার দিবসের প্রতি বিশ্বাসের শিক্ষা দিয়েছেন। একই সঙ্গে মানুষকে সোজা পথে পরিচালনার জন্য দো’আ শিখিয়েছেন।
সূরা আল-ফাতিহা ৭টি আয়াতবিশিষ্ট, এবং এটি মাক্কায় অবতীর্ণ হয়েছে। এটি কুরআনের সারসংক্ষেপ বা মূল ভাবধারাকে ধারণ করে — এজন্য একে “উম্মুল কিতাব” (কিতাবের জননী) বলা হয়। নামাজে প্রতিটি রাকাতে এই সূরা পাঠ করা ফরজ; তাই এর তাৎপর্য অপরিসীম।
🌿 সূরা আল-ফাতিহার মূল বিষয়সমূহ- আল্লাহ তায়ালার প্রশংসা ও গুণাবলি বর্ণনা।
- তাঁর একত্ব, করুণা ও বিচার দিবসে কর্তৃত্ব স্বীকার।
- শুধু আল্লাহরই ইবাদত ও সাহায্য প্রার্থনা করার অঙ্গীকার।
- সোজা পথে পরিচালনার দো‘আ — যাদের উপর আল্লাহর অনুগ্রহ বর্ষিত হয়েছে।
- ভ্রষ্ট ও বিভ্রান্ত লোকদের পথ থেকে দূরে থাকার আহ্বান।
- এটি এমন সূরা, যা ছাড়া নামাজ অসম্পূর্ণ।
- এটিতে কুরআনের সারসংক্ষেপ নিহিত — বিশ্বাস, ইবাদত, দো‘আ ও জীবনদর্শন।
- এটি সরাসরি বান্দা ও প্রভুর মাঝে সংলাপের সূরা — যেমন রাসূলুল্লাহ ﷺ বলেছেন, “আল্লাহ বলেন: আমি নামাজকে আমার ও বান্দার মধ্যে ভাগ করে নিয়েছি — যখন বান্দা বলে ‘আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন’, আমি বলি: আমার বান্দা আমার প্রশংসা করেছে।” (📖 সহিহ মুসলিম, হাদিস: ৩৯৫)
- এই সূরা মানুষকে শেখায় — সাফল্যের পথ কেবল আল্লাহরই নির্দেশিত সোজা পথ।
- দুনিয়ার ব্যস্ততার মাঝেও আল্লাহর প্রশংসা ও সাহায্য প্রার্থনা করতে ভুলে যেও না।
- যে জাতি আল্লাহর হিদায়াত চায়, তারা কখনও বিভ্রান্ত হয় না।
🌿 শিক্ষণীয় বিষয়:
- আল্লাহর প্রশংসা ও রহমতের স্মরণে দিন শুরু করা উচিত।
- নামাজের প্রতিটি রাকাতে এই সূরা পড়া আমাদের ঈমান নবায়ন করে।
- আল্লাহর কাছে পথপ্রদর্শনের দো’আ করা মুমিন জীবনের মূল চাবিকাঠি।
আয়াত ১
بِسْمِ اللَّهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِ
বিসমিল্লাহির রাহমানির রাহীম
শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতিশয় দয়ালু।
তাফসীর (সংক্ষেপে):
প্রতিটি কাজ শুরুর আগে আল্লাহর নাম নেওয়া একটি সুন্নাহ। এতে কাজ বরকতময় হয়, শয়তানের প্রভাব দূর হয় এবং আল্লাহর সাহায্য প্রাপ্ত হয়। আল্লাহর "রাহমান" ও "রাহীম" নাম আমাদের শেখায় যে, তিনি সীমাহীন দয়ালু—দুনিয়াতে সবার প্রতি দয়া করেন, আর আখিরাতে বিশেষভাবে মুমিনদের প্রতি দয়া করবেন।
শিক্ষণীয় বিষয়:
১. আল্লাহর নাম ছাড়া কোনো কাজ শুরু করা উচিত নয়।
২. সব বরকত ও দয়া আল্লাহর কাছ থেকে আসে।
৩. আল্লাহর দয়া মানুষের দয়ার তুলনায় অসীম।
প্রতিটি কাজ শুরুর আগে আল্লাহর নাম নেওয়া একটি সুন্নাহ। এতে কাজ বরকতময় হয়, শয়তানের প্রভাব দূর হয় এবং আল্লাহর সাহায্য প্রাপ্ত হয়। আল্লাহর "রাহমান" ও "রাহীম" নাম আমাদের শেখায় যে, তিনি সীমাহীন দয়ালু—দুনিয়াতে সবার প্রতি দয়া করেন, আর আখিরাতে বিশেষভাবে মুমিনদের প্রতি দয়া করবেন।
শিক্ষণীয় বিষয়:
১. আল্লাহর নাম ছাড়া কোনো কাজ শুরু করা উচিত নয়।
২. সব বরকত ও দয়া আল্লাহর কাছ থেকে আসে।
৩. আল্লাহর দয়া মানুষের দয়ার তুলনায় অসীম।
আয়াত ২
الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ
আলহামদু লিল্লাহি রাব্বিল ‘আলামীন
সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, যিনি সমস্ত জগতের প্রতিপালক।
তাফসীর (সংক্ষেপে):
"আলহামদু লিল্লাহ" মানে সব প্রশংসা কেবল আল্লাহর জন্য প্রযোজ্য। তিনি সবকিছুর সৃষ্টিকর্তা, প্রতিপালক ও নিয়ন্ত্রক। "রাব্ব" মানে শুধু স্রষ্টা নয়, বরং যিনি সৃষ্টি করার পর লালন-পালন ও পূর্ণতা দান করেন।
উদাহরণ: যেমন একটি গাছকে নিয়মিত পানি, সার ও পরিচর্যা ছাড়া বাঁচানো যায় না। আল্লাহ ছাড়া কোনো প্রাণী, মানুষ বা সৃষ্টি টিকে থাকতে পারে না। তিনি প্রতিটি কিছুর হেফাজত করেন।
শিক্ষণীয় বিষয়:
১. প্রশংসা ও কৃতজ্ঞতা শুধু আল্লাহর জন্য নিবেদিত হওয়া উচিত।
২. দুনিয়ার প্রতিটি নিয়ামত আল্লাহর পক্ষ থেকে এসেছে।
৩. আল্লাহই সকল সৃষ্টির আসল অভিভাবক।
"আলহামদু লিল্লাহ" মানে সব প্রশংসা কেবল আল্লাহর জন্য প্রযোজ্য। তিনি সবকিছুর সৃষ্টিকর্তা, প্রতিপালক ও নিয়ন্ত্রক। "রাব্ব" মানে শুধু স্রষ্টা নয়, বরং যিনি সৃষ্টি করার পর লালন-পালন ও পূর্ণতা দান করেন।
উদাহরণ: যেমন একটি গাছকে নিয়মিত পানি, সার ও পরিচর্যা ছাড়া বাঁচানো যায় না। আল্লাহ ছাড়া কোনো প্রাণী, মানুষ বা সৃষ্টি টিকে থাকতে পারে না। তিনি প্রতিটি কিছুর হেফাজত করেন।
শিক্ষণীয় বিষয়:
১. প্রশংসা ও কৃতজ্ঞতা শুধু আল্লাহর জন্য নিবেদিত হওয়া উচিত।
২. দুনিয়ার প্রতিটি নিয়ামত আল্লাহর পক্ষ থেকে এসেছে।
৩. আল্লাহই সকল সৃষ্টির আসল অভিভাবক।
আয়াত ৩
الرَّحْمَـٰنِ الرَّحِيمِ
আর-রাহমানির রাহীম
যিনি পরম করুণাময়, অতিশয় দয়ালু।
তাফসীর (সংক্ষেপে):
"আর-রাহমান" অর্থ এমন দয়ালু যিনি সবাইকে সীমাহীন দয়া করেন—মুমিন, কাফের, মানুষ, পশু সবাইকে। "আর-রাহীম" অর্থ এমন দয়ালু যিনি বিশেষভাবে মুমিনদের প্রতি আখিরাতে দয়া করবেন।
উদাহরণ: একজন মা সন্তানের প্রতি যে দয়া দেখায়, তা পৃথিবীতে সবচেয়ে বড় উদাহরণ। অথচ আল্লাহর দয়া তার চেয়ে অসীমগুণ বেশি।
শিক্ষণীয় বিষয়:
১. আল্লাহর দয়ার ওপর সবসময় ভরসা রাখতে হবে।
২. আমরাও মানুষের প্রতি দয়া প্রদর্শন করব।
৩. আল্লাহর দয়া ছাড়া কেউ মুক্তি পাবে না।
"আর-রাহমান" অর্থ এমন দয়ালু যিনি সবাইকে সীমাহীন দয়া করেন—মুমিন, কাফের, মানুষ, পশু সবাইকে। "আর-রাহীম" অর্থ এমন দয়ালু যিনি বিশেষভাবে মুমিনদের প্রতি আখিরাতে দয়া করবেন।
উদাহরণ: একজন মা সন্তানের প্রতি যে দয়া দেখায়, তা পৃথিবীতে সবচেয়ে বড় উদাহরণ। অথচ আল্লাহর দয়া তার চেয়ে অসীমগুণ বেশি।
শিক্ষণীয় বিষয়:
১. আল্লাহর দয়ার ওপর সবসময় ভরসা রাখতে হবে।
২. আমরাও মানুষের প্রতি দয়া প্রদর্শন করব।
৩. আল্লাহর দয়া ছাড়া কেউ মুক্তি পাবে না।
আয়াত ৪
مَـٰلِكِ يَوْمِ الدِّينِ
মালিকি ইয়াওমিদ্দীন
যিনি বিচার দিবসের মালিক।
তাফসীর (সংক্ষেপে):
"ইয়াওমিদ্দীন" মানে সেই দিন যখন প্রতিটি মানুষকে তার আমলের হিসাব দিতে হবে। সেদিন কোনো সুপারিশ, টাকা বা প্রভাব চলবে না। আল্লাহ একমাত্র বিচারক হবেন, আর তিনি ন্যায়বিচার করবেন।
উদাহরণ: যেমন পরীক্ষার হলে শিক্ষক নম্বর দেখে ফলাফল দেন, কারও সুপারিশে নয়। বিচার দিবসেও কেবল আমলের ওপর ভিত্তি করেই হিসাব হবে।
শিক্ষণীয় বিষয়:
১. আখিরাতের বিচার দিবসকে সর্বদা স্মরণ রাখা উচিত।
২. দুনিয়ায় ভালো কাজই হবে মুক্তির উপায়।
৩. দুনিয়ার পদ-মর্যাদা বা সম্পদ আখিরাতে কোনো কাজে আসবে না।
"ইয়াওমিদ্দীন" মানে সেই দিন যখন প্রতিটি মানুষকে তার আমলের হিসাব দিতে হবে। সেদিন কোনো সুপারিশ, টাকা বা প্রভাব চলবে না। আল্লাহ একমাত্র বিচারক হবেন, আর তিনি ন্যায়বিচার করবেন।
উদাহরণ: যেমন পরীক্ষার হলে শিক্ষক নম্বর দেখে ফলাফল দেন, কারও সুপারিশে নয়। বিচার দিবসেও কেবল আমলের ওপর ভিত্তি করেই হিসাব হবে।
শিক্ষণীয় বিষয়:
১. আখিরাতের বিচার দিবসকে সর্বদা স্মরণ রাখা উচিত।
২. দুনিয়ায় ভালো কাজই হবে মুক্তির উপায়।
৩. দুনিয়ার পদ-মর্যাদা বা সম্পদ আখিরাতে কোনো কাজে আসবে না।
আয়াত ৫
إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ
ইয়্যাকা নাআবুদু ওয়া ইয়্যাকা নাস্তাঈন
আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং তোমারই সাহায্য চাই।
তাফসীর (সংক্ষেপে):
এ আয়াতে বান্দা আল্লাহর সামনে নিজের স্বীকারোক্তি ব্যক্ত করছে। ইবাদত হবে শুধু আল্লাহর জন্যই এবং সাহায্যের হাত পাতবে কেবল তাঁর কাছেই।
এখানে দুটি গুরুত্বপূর্ণ শিক্ষা আছে:
রাসূলুল্লাহ ﷺ বলেন:
“যে ব্যক্তি আমার সাথে অঙ্গীকার করবে যে, সে আল্লাহ ছাড়া কারও কাছে কিছু চাইবে না— আমি তার জন্য জান্নাতের জামিন হব।” (আবু দাউদ, হাদিস ১৬৪৩)
উদাহরণ:
যেমন একজন কর্মচারী কেবল তার মালিকের অধীন থাকে এবং অন্য কারও অধীন হয় না। মুসলিমও তেমনিভাবে শুধু আল্লাহর ইবাদতের অধীন হবে, অন্য কারও ইবাদতের অধীন নয়।
শিক্ষণীয় বিষয়:
এ আয়াতে বান্দা আল্লাহর সামনে নিজের স্বীকারোক্তি ব্যক্ত করছে। ইবাদত হবে শুধু আল্লাহর জন্যই এবং সাহায্যের হাত পাতবে কেবল তাঁর কাছেই।
এখানে দুটি গুরুত্বপূর্ণ শিক্ষা আছে:
- “إِيَّاكَ نَعْبُدُ” — অর্থাৎ আমরা শুধু তোমারই ইবাদত করি। এর মাধ্যমে সব ধরনের উপাসনা, দো‘আ, নামাজ, কোরবানি, মানত ইত্যাদি শুধুমাত্র আল্লাহর জন্য হতে হবে।
- “وَإِيَّاكَ نَسْتَعِينُ” — অর্থাৎ আমরা কেবল তোমারই সাহায্য চাই। এখানে বোঝানো হয়েছে, মানুষের সাধ্যের বাইরে কোনো বিষয়ে সাহায্য শুধু আল্লাহর কাছেই চাইতে হবে।
রাসূলুল্লাহ ﷺ বলেন:
“যে ব্যক্তি আমার সাথে অঙ্গীকার করবে যে, সে আল্লাহ ছাড়া কারও কাছে কিছু চাইবে না— আমি তার জন্য জান্নাতের জামিন হব।” (আবু দাউদ, হাদিস ১৬৪৩)
উদাহরণ:
যেমন একজন কর্মচারী কেবল তার মালিকের অধীন থাকে এবং অন্য কারও অধীন হয় না। মুসলিমও তেমনিভাবে শুধু আল্লাহর ইবাদতের অধীন হবে, অন্য কারও ইবাদতের অধীন নয়।
শিক্ষণীয় বিষয়:
- ইবাদত শুধু আল্লাহর জন্য নিবেদিত হওয়া আবশ্যক।
- মানুষের সাধ্যের বাইরে কোনো বিষয়ে আল্লাহ ছাড়া অন্য কারও কাছে সাহায্য প্রার্থনা করা শিরক।
- মুসলিম জীবনে আল্লাহর প্রতি পূর্ণ নির্ভরতা থাকা অপরিহার্য।
- প্রতিদিনের ইবাদতে এ আয়াত পাঠের মাধ্যমে বান্দা তার প্রতিশ্রুতি নতুন করে ব্যক্ত করে।
আয়াত ৬
اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ
ইহদিনাস্ সিরাতাল মুস্তাকীম
আমাদেরকে সরল পথে পরিচালিত কর।
তাফসীর (সংক্ষেপে):
এ আয়াতে বান্দা আল্লাহর কাছে সবচেয়ে বড় দো‘আ করছে— “হে আল্লাহ! আমাদেরকে সেই পথে পরিচালিত করুন, যা সোজা, সঠিক ও নিরাপদ।”
“সিরাতুল মুস্তাকীম” বলতে বোঝানো হয়েছে সেই পথ, যা আল্লাহর আনুগত্য, রাসূল ﷺ এর অনুসরণ, এবং কুরআন-সুন্নাহর উপর প্রতিষ্ঠিত জীবনযাত্রা। এটি এমন পথ যা জান্নাতের দিকে নিয়ে যায় এবং গোমরাহি থেকে রক্ষা করে।
কেন এ দো‘আ গুরুত্বপূর্ণ?
রাসূলুল্লাহ ﷺ দো‘আ করতেন:
“হে আল্লাহ! আমার অন্তরকে আপনার দ্বীনের উপর সুদৃঢ় রাখুন।” (তিরমিজি, হাদিস ২১৪০)
উদাহরণ:
যেমন একজন ভ্রমণকারীকে যদি সঠিক রাস্তা দেখানো না হয় তবে সে তার গন্তব্যে পৌঁছাতে পারবে না। তেমনি মুসলিমের জীবনেও আল্লাহর দিকনির্দেশনা না থাকলে সে গোমরাহ হয়ে যাবে।
শিক্ষণীয় বিষয়:
এ আয়াতে বান্দা আল্লাহর কাছে সবচেয়ে বড় দো‘আ করছে— “হে আল্লাহ! আমাদেরকে সেই পথে পরিচালিত করুন, যা সোজা, সঠিক ও নিরাপদ।”
“সিরাতুল মুস্তাকীম” বলতে বোঝানো হয়েছে সেই পথ, যা আল্লাহর আনুগত্য, রাসূল ﷺ এর অনুসরণ, এবং কুরআন-সুন্নাহর উপর প্রতিষ্ঠিত জীবনযাত্রা। এটি এমন পথ যা জান্নাতের দিকে নিয়ে যায় এবং গোমরাহি থেকে রক্ষা করে।
কেন এ দো‘আ গুরুত্বপূর্ণ?
- মানুষ নিজে থেকে সঠিক পথ খুঁজে নিতে সক্ষম নয়, আল্লাহর হিদায়েত ছাড়া।
- প্রতিদিন নামাজে এই আয়াত পড়ার মাধ্যমে মুসলিম তার জীবনের প্রতিটি ক্ষেত্রে হিদায়েত প্রার্থনা করে।
- এটি দো‘আর মধ্যে সর্বশ্রেষ্ঠ দো‘আ, কারণ সঠিক পথে চলা ছাড়া অন্য সবকিছুর কোনো মূল্য নেই।
রাসূলুল্লাহ ﷺ দো‘আ করতেন:
“হে আল্লাহ! আমার অন্তরকে আপনার দ্বীনের উপর সুদৃঢ় রাখুন।” (তিরমিজি, হাদিস ২১৪০)
উদাহরণ:
যেমন একজন ভ্রমণকারীকে যদি সঠিক রাস্তা দেখানো না হয় তবে সে তার গন্তব্যে পৌঁছাতে পারবে না। তেমনি মুসলিমের জীবনেও আল্লাহর দিকনির্দেশনা না থাকলে সে গোমরাহ হয়ে যাবে।
শিক্ষণীয় বিষয়:
- হিদায়েত আল্লাহর হাতেই, তাই প্রতিটি মুসলিমকে তাঁর কাছেই তা চাইতে হবে।
- “সিরাতুল মুস্তাকীম” মানে কুরআন ও সুন্নাহ অনুযায়ী জীবনযাপন।
- প্রতিদিন নামাজে এ দো‘আ পড়ার মাধ্যমে বান্দা নিজের দুর্বলতা স্বীকার করে।
- সঠিক পথ ছাড়া দুনিয়া ও আখিরাতে মুক্তি নেই।
আয়াত ৭
صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ
সিরাতাল্লাযীনা আন‘আমতা ‘আলাইহিম গইরিল মাগদুবি ‘আলাইহিম ওয়া লাদ্দল্লীন
তাদের পথ, যাদের প্রতি তুমি অনুগ্রহ করেছ; তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নেমে এসেছে এবং যারা পথভ্রষ্ট।
তাফসীর (সংক্ষেপে):
এখানে তিন শ্রেণির কথা বলা হয়েছে:
শিক্ষণীয় বিষয়:
১. মুসলিমের উচিত আল্লাহর প্রিয় বান্দাদের পথ অনুসরণ করা।
২. আল্লাহর গজব ও বিভ্রান্তি থেকে বাঁচার জন্য কুরআন-সুন্নাহ আঁকড়ে ধরা জরুরি।
৩. এ আয়াতের মাধ্যমে মুসলিম প্রতিদিন আল্লাহর কাছে সঠিক পথের জন্য দো‘আ করে।
এখানে তিন শ্রেণির কথা বলা হয়েছে:
- যাদের প্রতি অনুগ্রহ করা হয়েছে: নবী, সত্যবাদী, শহীদ ও সৎকর্মশীলরা।
- যাদের প্রতি গজব নেমেছে: যারা সত্য জানার পরও অমান্য করেছে (যেমন: ইহুদিরা)।
- যারা পথভ্রষ্ট: যারা অজ্ঞতার কারণে সঠিক পথ হারিয়েছে (যেমন: খ্রিষ্টানরা)।
শিক্ষণীয় বিষয়:
১. মুসলিমের উচিত আল্লাহর প্রিয় বান্দাদের পথ অনুসরণ করা।
২. আল্লাহর গজব ও বিভ্রান্তি থেকে বাঁচার জন্য কুরআন-সুন্নাহ আঁকড়ে ধরা জরুরি।
৩. এ আয়াতের মাধ্যমে মুসলিম প্রতিদিন আল্লাহর কাছে সঠিক পথের জন্য দো‘আ করে।